বিজ্ঞপ্তি:
দৈনিক শাহনামার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। জাতীয়, রাজনীতি, খেলাধুলা, বিনোদন সহ সকল সংবাদের সর্বশেষ আপডেট জানতে ভিজিট করুন www.shahnamabd.com

সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের শোষণ করছেন জাকারবার্গ!

সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের শোষণ করছেন জাকারবার্গ!

আন্তর্জাতিক ডেস্ক :
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবটের বেফাঁস মন্তব্যের শিকার হয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ‘অর্থের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের শোষণ করছেন জাকারবার্গ’- সম্প্রতি এমন কথাই বলছে মেটার নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবট ‘ব্লেন্ডারবট ৩’

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, চ্যাটবটের এ মন্তব্যের জেরে সমালোচনার মুখে পড়েছে মেটা। তবে কর্তৃপক্ষের দাবি, সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা মন্তব্য থেকে বিপজ্জনক, আক্রমণাত্মক কথা শিখেছে চ্যাটবটটি। তাই নতুন করে এর জন্য নিরাপত্তা ব্যবস্থা তৈরি করছেন সংশ্লিষ্টরা।

মেটার প্রোটোটাইপ এ চ্যাটবটটি কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে প্রায় ‘যে কোনো বিষয়ে’ কথা বলতে পারে বলে জানিয়েছে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারের মতো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের অভিভাবক সংস্থা মেটা ইনকরপোরেশন। শুক্রবার (১২ আগস্ট) ‘ব্লেন্ডারবট ৩’ নামক চ্যাটবটটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

চ্যাটবট মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন একটি সফটওয়্যার, যার সঙ্গে কথপোকথন করা যায়। সে জন্য শুরু থেকেই চ্যাটবটে বেশ কিছু তথ্য ইনপুট দেয়া থাকে। পরবর্তীতে নিজের মতো করে তথ্য আপডেট করতে পারে চ্যাটবটটি।

ব্লেন্ডারবট ৩-কে মার্ক জাকারবার্গ সম্পর্কে জিজ্ঞাসা করা করলে চ্যাটবটটি বলে, জাকারবার্গের কোম্পানি (মেটা) মানুষকে টাকার জন্য শোষণ করে। কিন্তু সে এগুলো নিয়ে মাথা ঘামায় না। এসব বন্ধ হওয়া উচিত। জাকারবার্গকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে থাকা নানা মন্তব্য থেকে তথ্য নিয়ে চ্যাটবটটি এসব রুঢ় ও আক্রমণাত্মক কথা বলছে বলে ধারণা সংশ্লিষ্টদের।

এ ঘটনার পরপরই এক বিবৃতিতে মেটা কর্তৃপক্ষ জানায়, চ্যাটবট কখনও কখনও মানুষকে অনুকরণ করে বিপজ্জনক, পক্ষপাতদুষ্ট ও আক্রমণাত্মক বক্তব্য দিতে পারে। তাই তারা বড় পরিসরে গবেষণা চালিয়ে ব্লেন্ডারবট ৩-এর জন্য নতুন নিরাপত্তাব্যবস্থা তৈরি করছে। এর আগে চ্যাটবট ‘বর্ণবিদ্বেষী’ কথা বলায় টুইটার ব্যবহারকারীদের কাছে ক্ষমা চায় আরেক টেক জায়ান্ট মাইক্রোসফট।

 

Please Share This Post in Your Social Media




All rights reserved by Daily Shahnama
কারিগরি সহায়তা: Next Tech